Kolkata Metro Rail Network Map and News Bengali

কলকাতা মেট্রো রেল নেটওয়ার্ক






মানচিত্র দেখুন


Read in English

সংক্ষিপ্ত

কলকাতা মেট্রো, ভারতের অন্যতম প্রাচীন ভর দ্রুত পরিবহন ব্যবস্থা যা 24 ই অক্টোবর, 1984 সালের পর থেকে কলকাতা শহরে সেবা পাচ্ছে বলে মনে করা হয়।



এটি প্রথম 1920 সালে পরিকল্পনা করা হয়েছিল যেখানে; এটির নির্মাণ কাজ 1970 এর দশকে হয়েছিল। তদুপরি, এটি একটি প্রকল্প যা রেলপথ মন্ত্রক, ভারত সরকার অস্তিত্ব নিয়েছিল। এর মূল ধারণাটি উল্লেখ করে যে এটি অন্য যে কোনও ট্রেনের মতো তবে ভূগর্ভস্থ বা উন্নত রেলপথগুলিতে চলছে। এর আবিষ্কারের যুগে, রিচার্ড ট্র্যাভিথিক মেট্রো ট্রেনের প্রকৃত সূচনাকারী হিসাবে পরিচিত; তবুও, আমরা আরও দেখতে পাচ্ছি যে ট্রেনগুলির আবিষ্কারে জর্জ স্টিফেনসনের দুর্দান্ত ভূমিকার জন্য একটি নির্দিষ্ট স্বীকৃতি প্রদান করা হচ্ছে। এই ধারায় প্রজেক্ট টাইপটি গণ র‌্যাপিড ট্রানজিট সিস্টেমের সাথে সম্পর্কিত যা এমআরটিএস নামেও পরিচিত।



স্বাধীনতার পর থেকে, কলকাতায় একটি যানবাহন ইস্যু ছিল যা নগর আয়োজকদের দৃষ্টি আকর্ষণ করেছিল। এরপরেই শীঘ্রই পশ্চিমবঙ্গের তত্কালীন মুখ্যমন্ত্রী ডাঃ বিধান চন্দ্র রায় ১৯৪৯ সালে প্রাথমিকভাবে পরিমাপ করেছিলেন, উদীয়মান সমস্যাগুলি কাটিয়ে উঠতে কলকাতার জন্য আন্ডারগ্রাউন্ড রেলপথ নির্মাণের চিন্তাভাবনা। খালি পরিবহন যানবাহনের বিদ্যমান আর্মদা সবেমাত্র সহায়তা করেই এই সমস্যাটি অর্জনের প্রচেষ্টা করা হয়েছে, যেহেতু রাস্তাগুলি কলকাতায় (বর্তমানে কলকাতা) ভূ-পৃষ্ঠের মাত্র ৪.২% উপস্থাপন করে। কলকাতা মেট্রোর প্রথম পর্যায়ে, এর উন্নয়নমূলক কাজগুলিকে সম্পদের অভাব, ভূগর্ভস্থ ইউটিলিটিগুলির জন্য উদ্বেগজনক, আদালতের আদেশ ইত্যাদি ইত্যাদি বিভিন্ন সমস্যা নিয়ে লড়াই করতে হয়েছিল, বিভিন্ন চ্যালেঞ্জ নির্বিশেষে প্রশাসন ২৪ শে অক্টোবর থেকে শুরু হয়েছিল, ১৯৮৪, ৩.৪০ কিলোমিটারের একটি পৃথক অঞ্চল জুড়ে আঞ্চলিক প্রশাসনের ব্যবসায়ের চার্জ সহ এসপ্ল্যানেড এবং ভবানীপুরের (বর্তমানে নেতাজি ভবন নামে পরিচিত) এর মাঝখানে পাঁচটি স্টেশন পরিবেশন করা হয়েছিল।



সময়ের প্রবাহের শিগগিরই, ২০১০ সালে, রেলওয়ে মন্ত্রক শেষ পর্যন্ত পাঁচটি নতুন মেট্রো লাইন উন্নয়নের তফসিল এবং এর সাথে তার সমস্ত পরিকল্পনা ও ব্যবস্থাপনার কথা ঘোষণা করে। (কলকাতা মেট্রো রেল কর্পোরেশনের ইতিহাস- কেএমআরসি) তবে বর্তমানে এটি দুটি সক্রিয় লাইন আছে যেমন একটি নোয়াপাড়া থেকে কাভি সুভাষের ২.2.২২ কিমি (১ 16.৯১ মাইল) লাইন এবং সল্টলেক সেক্টর V থেকে সল্টলেক পর্যন্ত 5..৮ কিমি (৩.6 মাইল) লাইন রয়েছে। স্টেডিয়াম, মোট ৩৩.০২ কিমি (২০.৫২ মাইল) জন্য, এই দুটি লাইন ছাড়াও লাইনের রুটে কিছু অন্যান্য বিভাগ রয়েছে। সত্যের বিপরীতে, এর অন্যান্য অংশটি একের পর এক নম্বর আস্তরণের আকারে একটি নির্দিষ্ট স্পেসিফিকেশন সরবরাহ করা হয়েছে। উদাহরণ স্বরূপ:



· লাইন ২ যা পূর্ব-পশ্চিম করিডোর, এটি জেবিএস থেকে ফালাকনুমার সাথে এমজি বাস স্টেশন হয়ে প্রায় ১..72২ কিলোমিটার দৈর্ঘ্যের পথটি coveringেকে দিয়ে সংযুক্ত করে।

· লাইন 3, জোকা থেকে এসপ্ল্যানেডের সাথে সংযোগ স্থাপন করে, মোট 14 টি স্টেশনকে আচ্ছাদন করে রুটের দৈর্ঘ্য 16.72 কিলোমিটার সহ, যেখানে এর 9 টি উচ্চতর এবং ভূগর্ভস্থ -5 রয়েছে are

· লাইন 4, নোয়াপাড়া থেকে বারাসাতকে 16.215 কিমি পথের দৈর্ঘ্যের সাথে সংযুক্ত করে। এখানে এটি পুরো যাত্রার মাঝামাঝি সময়ে 10 টি স্টেশনের আওতাভুক্ত বলে জানা গেছে, যেখানে স্টেশনগুলির 5 টি উন্নত এবং 5 টি ভূগর্ভস্থ রয়েছে।

· লাইন 5, বারানগর থেকে বারাকপুরের সাথে সংযোগ স্থাপনের, যার রুটের দৈর্ঘ্য 12.40 কিলোমিটার এবং সবকটিতে 11 টি স্টেশন .াকা।

· শেষ অবধি, লাইন which যা বিমানবন্দর মেট্রো, এটি কাভি সুভাষ থেকে বিমান বান্দারের সাথে ২৯.৮7 কিলোমিটার দৈর্ঘ্যের সাথে সংযোগ স্থাপন করে সব মিলিয়ে ২৪ টি স্টেশন জুড়ে।





(কলকাতা মেট্রো: তথ্য, রুট, মানচিত্র এবং প্রকল্পের আপডেট)









নোয়াপাড়া এবং দক্ষিণেশ্বরের মধ্যে 4 কিলোমিটারের একটি ছোট স্কেচটি 2019 সালের শেষের দিকে শেষ হওয়ার আশা করা হয়েছিল যার জন্য নতুন মেট্রো স্টেশন নির্মাণের জন্য ভিআইপি বাজারে অবস্থিত প্রধান মৎস্য বাজারগুলি স্থানান্তর করা আরভিএনএল দ্বারা একটি প্রধান অর্জন ছিল। সুরেশ প্রভুর উক্ত বিবৃতি অনুসারে, গত বছর তিনি বিমানবন্দর থেকে যশোর রোড স্টেশন পর্যন্ত ভূগর্ভস্থ বিভাগে wok শুরুর বিষয়ে ঘোষণা করেছিলেন। এর দুর্দান্ত ট্র্যাক রেকর্ড সরবরাহ করে, আরভিএনএল কলকাতা মেট্রো নেটওয়ার্কটি এই বছরের মধ্যে ২০২০ সালের মধ্যে ১২২ কিমি উন্নীত করার সত্যতা নিয়ে ধরে নিয়েছে।



অতএব, উপরোক্ত বিষয়গুলির বাস্তব বিশ্লেষণের সাথে সংক্ষিপ্তভাবে সিদ্ধান্তে পৌঁছানো যায় যে, কলকাতার নগর পরিবহনের সমস্যা যে সময়ে আরও জটিল পরিস্থিতিতে পৌঁছেছিল, তাতে সন্দেহ নেই যে শহরে মেট্রো থাকার দুর্লভ সিদ্ধান্তটি হয়েছিল একটি বড় পার্থক্য তৈরি করেছে, এবং এখনকার বর্তমান পরিস্থিতিতে এখন মেট্রো শহুরে অঞ্চলে উন্নয়নের প্ররোচিত এবং গাইড করার মোট সম্ভাবনা রয়েছে। অতএব, এমআরটি-র এই পদ্ধতিটি আগত প্রজন্মের জন্য পরিবহণের সবচেয়ে আদর্শতম উপায় হবে, কারণ এটি মেট্রোর ক্রেজকে বাড়িয়ে তুলবে এবং বহন করার সমস্ত অন্যান্য উপায়কে ছাপিয়ে দেবে, এটি বহু বছরের পরে হতে পারে।


Read in English


Comments